সমকাম এবং সমকামীদের যৌনতা ~ অনির্বাণ বন্দ্যোপাধ্যায়



সমকাম এবং সমকামীদের যৌনতা
অনির্বাণ বন্দ্যোপাধ্যায়

হিজড়া বিশেষণটি দক্ষিণ এশিয়ায় ব্যবহৃত একটি পরিভাষা -- বিশেষ করে ভারতের ট্রান্সসেক্সুয়াল বা ট্রান্সজেন্ডার ব্যক্তিকে বুঝিয়ে থাকে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ক্রোমোজোমের ত্রুটির কারণে জন্মগত যৌন প্রতিবন্ধী ব্যক্তি, যাদের জন্ম-পরবর্তী লিঙ্গ নির্ধারণে জটিলতা দেখা দেয়, মূলত তারাই হিজড়া। হিজড়াশব্দের অপর অর্থ হচ্ছে ‘Transgender’, ‘Transgender’ বলতে এমন এক লৈঙ্গিক অবস্থাকে বোঝায় যা দৈহিক বা জেনেটিক কারণে মেয়ে বা ছেলে কোনো শ্রেণিতে পড়ে না। প্রকৃতিতে কিছু মানুষ নারী এবং পুরুষের যৌথ বৈশিষ্ট্য নিয়ে জন্মগ্রহণ করে। বাংলা ভাষায় এই ধরনের মানুষ হিজড়ানামে পরিচিত। সমার্থক শব্দে ছক্কা, গাণ্ডু (ফুল গাণ্ডু ও হাফ গাণ্ডু) শিখণ্ডী, তৃতীয় লিঙ্গ, উভলিঙ্গ, নপুংসক, Transgender (ইংরেজি), ইনুখ (হিব্রু), মুখান্নাতুন (আরবি), মাসি, বৌদি, চাচা, তাউ, ওস্তাদ, মাংলিমুখী, কুলিমাদর, ভিলাইমাদর, মামা, পিসি, অজনিকা ষণ্ড, অজনক, সুবিদ, কঞ্চুকী, মহল্লক, ছিন্নমুষ্ক, আক্তা, পুংস্তহীন ইত্যাদি। হরিদ্বারে বৃহন্নলাদের সকলে তাওজি বা পণ্ডিতজি বলে। পৃথিবীর বিভিন্ন ধর্মে হিজড়াদের সম্পর্কে আলোচনা করা হয়েছে। বাংলা সমকামিতা' শব্দটির গঠন সংস্কৃত থেকে সঞ্জাত। সংস্কৃত শব্দ সম’-এর অন্যতম অর্থ সমান অথবা অনুরূপ এবং কামশব্দের অন্যতম অর্থ যৌন চাহিদা, রতিক্রিয়া তথা যৌন-তৃপ্তি।সমকামিতার ইংরেজি প্রতিশব্দ ‘Homosexuality’ তৈরি হয়েছে গ্রিক ‘Homo’ এবং লাতিন ‘Sexas’ শব্দের সমন্বয়ে। গ্রিক ভাষায় ‘Homo’ বলতে বোঝায় সমধর্মীবা একই ধরনেরআর ‘Sexas’ শব্দটির অর্থ হচ্ছে যৌনতা।

১৮৬৯ সালে কার্ল মারিয়া কার্টবেরি Sodomy আইনকে তিরস্কার করে ইংরেজিতে প্রথম ‘Homosexual’ শব্দটি ব্যবহার করেন। পরবর্তীতে জীববিজ্ঞানী Gustav Jäger এবং Richard Freiherr von Krafft-Ebing অষ্টাদশ শতাব্দীর আশির (১৮৮০) দশকে তাঁদের ‘Psychopathia Sexualis’ গ্রন্থে ‘Heterosexual’ ‘Homosexual’ শব্দ দুটো দ্বারা যৌন পরিচয়কে দুটি ভাগে বিভক্ত করেন, যা পরবর্তীতে সমগ্র বিশ্বে যৌন পরিচয়ের শ্রেণিবিভাজন হিসাবে ব্যাপক পরিসরে গৃহীত হয়।বর্তমানে ‘Homosexual’ শব্দটি সুশীল সমাজে এবং চিকিৎসাবিজ্ঞানে ব্যবহৃত হলেও ‘Gay’ এবং ‘Lesbian’ শব্দদুটি অধিক জনপ্রিয়। ‘Gay’ শব্দটির দ্বারা পুরুষ সমকামীদের বোঝানো হয় এবং নারী সমকামীদেরকে বোঝানো হয় ‘Lesbian’ শব্দটির মাধ্যমে। সম্ভবত ১৯২০ সালে পশ্চিমে ‘Gay’ শব্দটি সমকামী অর্থে প্রথম ব্যবহৃত হতে দেখা যায়। তবে সে সময় এটির ব্যবহার একেবারেই সমকামীদের নিজস্ব গোত্রভুক্ত ছিল। ১৯৪৭ সালে মুদ্রিত প্রকাশনায় শব্দটি প্রথম ব্যবহৃত হতে দেখা যায়। Lisa Ben নামে ব্যক্তি ‘Vice Versa : America’s Gayest Magazine’ নামের একটি পত্রিকা প্রকাশের সময় সমকামিতার প্রতিশব্দ হিসেবে ‘Gay’ শব্দটি ব্যবহার করেন। আর ‘Lesbian’ শব্দটি এসেছে গ্রিস দেশের ‘Lesbo’ নামক দ্বীপমালা থেকে।

সমলিঙ্গের মানুষ যখন একে অপরের শরীর-সম্ভোগ করে, তখন তাকে সমকামিতা (Homosexuality) বলে। সমকামিতা একটি যৌন অভিমুখিতা, যার দ্বারা সমলিঙ্গের ব্যক্তির প্রতি যৌন আকর্ষণ বোঝায়। এমন আকর্ষণের কারণে এক লিঙ্গের মানুষের মধ্যে যৌনসম্পর্ক ঘটতে পারে। প্রবৃত্তি হিসাবে সমকামিতা বলতে বোঝায় মূলত সমলিঙ্গের ব্যক্তির প্রতি প্রণয়ঘটিত এক ধরনের যৌন প্রবণতাএই ধরনের সম্পর্কের ভিত্তিতে গড়ে ওঠা ব্যক্তিগত বা সামাজিক পরিচিতি, এই ধরনের আচরণ এবং সমজাতীয় ব্যক্তিদের নিয়ে গঠিত কোনো সম্প্রদায়কেও এই শব্দটি দ্বারা নির্দেশ করা হয়। অর্থাৎ পুরুষের সঙ্গে পুরুষের এবং নারীর সঙ্গে নারীর যৌনতা বা যৌনমিলন। বৃহন্নলা জগতে যে সমকামিতার খোঁজ আমরা পাই, তাকে পুং বা পুরুষ সমকামিতা (Male-homosexuality) বলা যেতে পারে। এহেন যৌনকর্মে দুজন পুরুষকে দুই নামে চিহ্নিত করা হয়। একজন থাকে  সক্রিয় (Active) অংশগ্রহণকারী হিসাবে, অপরজন নিষ্ক্রিয় (Passive) থাকে অংশগ্রহণকারী হিসাবে। নিষ্ক্রিয়ের ভূমিকায় যাঁরা থাকে, তাঁরা সাধারণত মেয়েলি স্বভাবের পুরুষহয়ে থাকে। চলনে-বলনে তাঁদের মধ্যে নারীত্বের লক্ষণ-চিহ্ন নজরে আসে। সুশ্রী পুরুষকে দেখলে তাঁদের মধ্যে সুপ্ত যৌনাকাঙ্ক্ষা জেগে ওঠে। মলদ্বার, পায়ুকামের (Sodomy) মাধ্যমেই তাঁদের যৌনতার উপশম করতে হয়। তাঁরা ফোর-প্লে বা লিঙ্গ চোষণ ও লেহনের (Mouth-genital contact) মাধ্যমে যৌনতা করে থাকে, এরা গে (Gay) বলে পরিচিত। অপরদিকে নারীর সঙ্গে নারীর যৌনতা বা সমকামিতাকে বলে লেসবিয়ান (Lesbian)এই নারীদের একজন পুরুষের ভূমিকায় প্লে (Active) করে। অন্য নারী নারীর ভূমিকায় (Active) যৌন উপভোগ করে। এঁরা ফোর-প্লে করে, চুম্বন করে, স্তন মর্দন, যোনি লেহন করা ছাড়াও কৃত্রিম লিঙ্গ (Dildo) ব্যবহার করে যৌনমিলনে প্রবিষ্ট হয়। কৃত্রিম লিঙ্গগুলি একমুখী বা দ্বিমুখী হয়ে থাকে। দ্বিমুখী কৃত্রিম লিঙ্গ ব্যবহার দুটি নারী একসঙ্গে অর্গাজমে পৌঁছোতে পারে। তবে একমুখী কৃত্রিম লিঙ্গই বেশি ব্যবহৃত হয়। সমকামীদের যদি নির্দিষ্ট করে ভাগ করা যায়, তাহলে দেখা যাবে -- লেসবিয়ান -- যে নারী অন্য নারীর সঙ্গে যৌন সম্পর্ক করতে চায়। গে -- যে পুরুষ অন্য পুরুষের সঙ্গে যৌন সম্পর্ক করতে চায়। বাইসেক্সুয়্যাল -- যে পুরুষ বা নারী অন্য পুরুষ ও নারী উভয়ের সঙ্গেই যৌন সম্পর্ক করতে চায়। এঁদের প্যান-সেক্সুয়্যালও বলে। ট্রান্সজেন্ডার -- জন্মসূত্রে এক লিঙ্গ কিন্তু যৌন আচরণের অন্য লিঙ্গ। এদের তৃতীয় লিঙ্গও বলে। মানুষের যৌন আচরণ ও যৌন অভিমুখ প্রকাশ করা মৌলিক মানবাধিকার। কে, কোন্ লিঙ্গতে সক্রিয় হবে, তা নির্ভর করে সেক্স ক্রমোজমের গঠনের উপর। সেক্স ক্রমোজমের উপর মানুষের কোনো নিয়ন্ত্রণ নেই। বাই ডিফল্ট। সকলকে একসঙ্গে মিলিয়ে বলা হয় এল জি বি টি। এল জি বি টি হল একটা অ্যাক্রনিম, যার পুরো নাম লেসবিয়ান-গে-বাইসেক্সুয়্যাল-ট্রান্সজেন্ডার

সমকাম কি মানুষের প্রকৃতি-বিরুদ্ধ জীবনচর্চা ? এই প্রশ্নের উত্তর আমরা খোঁজার চেষ্টা করব। তার আগে জেনে নিতে পারি সমকাম নিয়ে ধর্মীয় তথা শাস্ত্রীয় বক্তব্য। প্রাচীনকাল থেকেই বিভিন্ন ধর্মে মানবীয় নৈতিকতার বিচারে সমকামিতা একটি বিশেষ স্থান দখল করে আছে। বিশ্বের অধিকাংশ ধর্মেই সমকামিতাকে যৌনবিকৃতি হিসাবে নেতিবাচক হিসাবে চিহ্নিত করা হয়েছে। তবে বেশ কিছু ধর্মে বিপরীতকামিতার মতো সমকামিতাকেও স্বাভাবিক বা দ্ব্যর্থক এবং উপরন্তুভাবে প্রাচীন পাণ্ডুলিপিতে এবং সাম্প্রতিককালের সংস্কারবাদী আন্দোলনের মাধ্যমে কিছু ধর্মে ইতিবাচকভাবেও একে উল্লেখ করা হয়েছে। তবে সাম্প্রতিককালের দশকগুলিতে বিভিন্ন ধর্মীয় সম্প্রদায় থেকে রক্ষণশীল সমকামিতা-বিরোধী আন্দোলন এবং সংস্কারবাদী সমকামিতা-সমর্থন উভয় প্রকার আন্দোলন লক্ষ করা গেছে।ভারতে হিন্দুধর্মের ধর্মগ্রন্থগুলিতে সমকামিতার সুস্পষ্ট উল্লেখ না-থাকলেও, ধর্মগ্রন্থের কোনো কোনো ব্যাখ্যাকে সমকামিতার-বিরোধী বলে মনে করা হয়। তবে ভারতের সনাতন ধর্মবিশ্বাসে সমকামিতার অবস্থান কোথায়, তা নিয়ে গবেষকদের মধ্যে দ্বিমত আছে। কেউ কেউ মনে করেন প্রাচীন ভারতীয় তথা সনাতনী সমাজে সমকামিতা শুধু প্রাসঙ্গিকই ছিল না, বরং তা গ্রহণীয়ও ছিল। সনাতন ধর্মের পৌরাণিক ইতিহাসে যে সমকামিতার উপস্থিতি দেখতে পাওয়া যায়, তা হল -- দেবতা বিষ্ণু ও মহাদেব শিবের হরিহর রূপে মিলন। ভগবান বিষ্ণু মোহিনী বেশ ধারণ করে শিবকে আকৃষ্ট ও কামাতুর করে এবং তাদের যৌনসঙ্গম ঘটে। ফলশ্রুতিতে মোহিনীবেশধারী বিষ্ণু গর্ভবতী হন এবং অয়াপ্পাননামে একটি পুত্রসন্তান জন্ম দেন। এছাড়াও অষ্টাবক্র, শিখণ্ডী, বৃহন্নলা নামক হিন্দু পৌরাণিক চরিত্রের ইতিহাসও সমকামিতার প্রত্যক্ষ চিহ্নই বহন করে।

সিমেটিক ধর্মের সকল শাখাতেই সমকামিতাকে একটি শাস্তিযোগ্য অপরাধ বলে বিবেচিত হয়েছে। এর প্রধান তিনটি শাখার প্রধান ধর্মগ্রন্থগুলিতে লুত নামক প্রাচীন নবির সম্প্রদায়ের সমকামী আচরণের নিন্দা করেছে। সেই সম্প্রদায়কে ঐশী বিপর্যয়ের মাধ্যমে ধ্বংস করার ইতিহাস বর্ণনার মাধ্যমে তাঁর অনুসারীদেরকে সতর্ক করা হয়েছে। ইসলামে সমলিঙ্গীয় যৌনতা নিষিদ্ধ। কোরান ও হাদিসে পূর্ববর্তী সিমেটিক তথা ইব্রাহিমীয় ধর্মের মতোই কওমে লুতের সমকামিতা ও পুরুষমৈথুনের ইতিহাস বর্ণিত হয়ে আছে, যেখানে সমকামিতা ত্যাগ না-করার চুড়ান্ত পরিণতিতে শাস্তি হিসাবে ঐশী বিপর্যয়ের মাধ্যমে তাদের ধ্বংস হওয়ার কথা ঘোষণা হয়েছে। এমনকি হাদিসে পুরুষমৈথুনকারী বা পুরুষপায়ুকামী ও সমকামী ব্যক্তিদেরকে হত্যা করার নির্দেশও দিয়েছে। সমকামিতা হারাম এবং শাস্তিও কঠোর বলা হয়েছে। কী বলছেন আল্লাহ ? আল্লাহ বলছেন -- ‘‘এবং লুতকেও পাঠিয়েছিলাম, সে তার সম্প্রদায়কে বলেছিল, ‘‘তোমরা এমন অশ্লীল কাজ করছ যা তোমাদের পূর্বে বিশ্বে কেউ করেনি। তোমরা তো কামতৃপ্তির জন্য নারীকে বাদ দিয়ে পুরুষের নিকট গমন করো, তোমরা তো সীমালঙ্ঘনকারী সম্প্রদায়।’’ (আরাফ : ৮০-৮১) রসুল সাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন -- ‘‘তোমরা কাউকে লুত সম্প্রদায়ের কাজ (সমকাম) করতে দেখলে যে করে এবং যার সঙ্গে করা হয় উভয়কে হত্যা কর।’’(তিরমিজি : ১২৭৬) রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরও বলেন -- ‘‘আল্লাহ তালা ওই ব্যক্তির প্রতি দৃষ্টি দেবেন না, যে-কোনো পুরুষের সঙ্গে সমাকামিতায় লিপ্ত হয় অথবা কোনো মহিলার পিছনের রাস্তা দিয়ে সহবাস করে।’’ (তিরমিজি, সহিহ আল জামে)। বোঝাই যাচ্ছে ১৪০০ বছর আগেও সমকামিতা বহাল তবিয়তে ছিল আরব দুনিয়ায়। এত কড়া দাওয়াইও থাকা সত্ত্বেও ইসলামীদের সমকামমুক্ত করতে পারেনি।

বাইবেল বলছে -- সমকামিতা একরকমের পাপ (আদি পুস্তক ১৯ : ১-১৩, লেবীয় ১৮ : ২২, রোমীয় ১ : ২৬-২৭, ১ করিন্থীয় ৬ : ৯) রোমীয় ১ : ২৬-২৭ পদ সুনির্দিষ্টভাবে শিক্ষা দেয় যে, ঈশ্বরের অবাধ্য হওয়া এবং তাঁকে অস্বীকার করার ফলস্বরূপ সমকামিতার শাস্তি দেওয়া হয়েছে। লোকেরা যখন অবিশ্বাসের কারণে পাপ করতেই থাকে, তখন ঈশ্বর লজ্জাপূর্ণ কামনার হাতেতাদের ছেড়ে দেন যেন তারা আরও জঘন্য পাপে ডুবে যায় এবং ঈশ্বরের কাছ থেকে দূরে থাকার ফলে নিষ্ফল ও নৈরাশ্যের জীবন অনুভব করতে পারে। ১ করিন্থীয় ৬ : ৯ পদে বলা হয়েছে যে, যারা সমকামিতায় দোষী’, তারা ঈশ্বরের রাজ্যের অধিকার পাবে না। ঈশ্বর সমকামিতার মনোভাব দিয়ে মানুষ সৃষ্টি করেননি। বাইবেল বলছে, লোকেরা পাপের কারণে সমকামী হয় (রোমীয় ১ : ২৪-২৭) এবং এটা তাদের নিজেদের পাপপূর্ণ ইচ্ছার পরিণতি। একজন ব্যক্তি সমকামিতার মতো এমন সংবেদনশীল অনুভূতি নিয়ে জন্মগ্রহণ করতে পারে। যেমন কেউ কেউ আক্রমণাত্মক মনোভাব নিয়ে এবং অন্যান্য পাপ-স্বভাব নিয়ে জন্মগ্রহণ করে। তার মানে কিন্তু এই নয় যে, ওই ব্যক্তি তার পাপ স্বভাবের অধীনে নিজেকে চালাচ্ছে বলে তাকে ক্ষমা করা যায়। বাইবেল সমকামিতাকে অন্যান্য পাপের চেয়ে বড়োবলে বর্ণনা করেনি। ১ করিন্থীয় ৬ : ৯-১০ পদে যে পাপগুলির কথা উল্লেখ করা হয়েছে, সমকামিতা হচ্ছে সেগুলির একটি, যা ঈশ্বরের রাজ্য থেকে একজনকে দূরে রাখে। বাইবেল অনুসারে ব্যভিচারী, প্রতিমাপূজক, খুনী, চোর ইত্যাদির মতোই সমকামীও ঈশ্বরের কাছে ক্ষমা পাওয়ার সুযোগ পেতে পারে। তবে যারা জিশুকে উদ্ধারকর্তা বলে বিশ্বাসে গ্রহণ করেছে, তাদের সকলকেই সমকামিতা সহ সকল পাপের উপরে বিজয়ী হওয়ার শক্তি দিতে ঈশ্বর প্রতিজ্ঞা করেছেন (১ করিন্থীয় ৬ : ১১, ২ করিন্থীয় ৫ : ১৭, ফিলিপীয় ৪ : ১৩)।

কিন্তু সময় বদলেছে। মানুষ এখন সূর্যের আলোর উপর ভরসা করে আলোকিত থাকে না। সেদিনের অন্ধকারময় পৃথিবীকে অতিক্রম করে মানুষ এখন সর্বদাই আলোকিত থাকতে সক্ষম। বুঝিয়ে দিয়েছে ধর্মীয় ভ্রান্ত ভাবনা বা অজ্ঞানতা নিয়ে আর চলবে না। বিজ্ঞান সমকামকে পাপকাজবলে না। শরীর কেমন যৌনতা চাইবে কীভাবে চাইবে সেটা সেই শরীরের মালিকই বুঝবে। সমকামিতা কোনো ফ্যাশান নয়, সমকামিতা একটি ধারা বিষমকামিতার পাশাপাশি সমকামিতা। যা কিছু গতানুগতিক তাহাই সত্য নয়, ধ্রুব নয়। যদি তাই-ই হয় তবে সমকাম ও সমকামিতাও ততটাই সত্য, যতটা সত্য বিষমকামিতা। উভকামিতা ও বিপরীতকামিতার সঙ্গে সমকামিতা বিপরীতকামী-সমকামী অনবচ্ছেদের অন্তর্গত যৌন অভিমুখিতার তিনটি প্রধান ভাগের অন্যতম বলে স্বীকৃতব্যক্তির মনে কেমন করে কোনো নির্দিষ্ট যৌন অভিমুখিতার সঞ্চার হয় সেই ব্যাপারে বিজ্ঞানীদের মধ্যে মতৈক্য নেই। অনেক বিজ্ঞানী মনে করেন জিনগত, হরমোনগত এবং পরিবেশগত কারণ একত্রে যৌন অভিমুখিতা নির্ধারণের জন্য দায়ী। জীববিদ্যা-নির্ভর কারণগুলিকে বেশি সমর্থন করা হয়। এর অন্তর্গত হল জিন, ভ্রূণের ক্রমপরিণতি, এই দুই প্রভাবের মেলবন্ধন অথবা এই সব কিছুর সঙ্গে সামাজিক প্রভাবের মেলবন্ধন। যৌন অভিমুখিতা নির্ধারণে যে সন্তান পালন বা শৈশবের অভিজ্ঞতার কোনো ভূমিকা আছে তার প্রমাণ পাওয়া যায়নি। সমলিঙ্গের প্রতি যৌন আচরণের প্রভাবক হিসাবে এক পরিবেশে থাকার ভূমিকা নারীদের ক্ষেত্রে নগণ্য এবং পুরুষদের ক্ষেত্রে শূন্য। কেউ কেউ সমকামী যৌন আচরণকে অপ্রাকৃতিকমনে করলেও বৈজ্ঞানিক গবেষণা থেকে জানা গেছে সমকামিতা মানব-যৌনতার একটি সাধারণ ও প্রাকৃতিক প্রকার মাত্র এবং অন্য কোনো প্রভাবকের অস্তিত্ব ছাড়া এটি মনের উপর কোনো নেতিবাচক প্রভাব ফেলে না। অধিকাংশ মানুষের অভিজ্ঞতায় যৌনতার ব্যাপারে সচেতন পছন্দের কোনো ভূমিকা থাকে না। যৌন অভিমুখিতা পরিবর্তনের বিভিন্ন কর্মসূচির কার্যকারিতা সম্পর্কে যথেষ্ট প্রমাণ নেই।

নানা সামাজিক ও নিরাপত্তাজনিত কারণে স্বঘোষিত সমকামীর সংখ্যা এবং মোট জনসংখ্যার মধ্যে সমলৈঙ্গিক সম্পর্কে আবদ্ধ মানুষের অনুপাত নির্ণয় করা দুঃসাধ্য। এই কারণগুলির মধ্যে প্রধান হল সমকামভীতিজনিত বৈষম্যের কারণে অনেক সমকামীর প্রকাশ্যে তাঁদের যৌনতা স্বীকার না-করা। অন্যান্য প্রাণীদের মধ্যেও সমকামী আচরণের নিদর্শন নথিভুক্ত হয়েছে। অনেক সমকামী মানুষ স্থায়ী পারস্পরিক সম্পর্কে আবদ্ধ আছেন। যদিও একেবারে সাম্প্রতিককালে আদমশুমারির রিপোর্টে এবং রাজনৈতিক পরিস্থিতি ইত্যাদির আনুকূল্যে তাঁদের আত্মপ্রকাশের পথ নিরাপদ হয়েছে। মূল মনস্তাত্ত্বিক গঠনের দিক দিয়ে এই সম্পর্কগুলি বিপরীতকামী সম্পর্কের সমান। নথিভুক্ত ইতিহাস জুড়ে সমকামী সম্পর্ক এবং কার্যকলাপের প্রশস্তি ও নিন্দা - উভয়েরই নিদর্শন মেলে। কেবল প্রকাশের ভঙ্গিমা ও সংশ্লিষ্ট সংস্কৃতিজনিত তারতম্য দেখা যায় মাত্র। তবে আশার কথা, ঊনবিংশ শতাব্দীর শেষভাগ থেকে সমকামীদের অধিকার প্রতিষ্ঠার উদ্দেশ্যে বিশ্বব্যাপী আন্দোলন শুরু হয়েছে, যার অন্তর্গত বিবাহ, দত্তক গ্রহণ ও সন্তানপালন, কর্মক্ষেত্রে সমানাধিকার, সামরিক পরিসেবা, স্বাস্থ্য পরিসেবায় সমানাধিকার এবং অপ্রাপ্তবয়স্ক সমকামীদের নিরাপত্তার স্বার্থে অ্যান্টি-বুলিংআইন।

দেশ ও কালভেদে সমকামিতার প্রতি সামাজিক সহিষ্ণুতার বিভিন্ন স্তর পরিলক্ষিত হয়েছে। সমকামী সম্পর্ককে সমস্ত পুরুষের জীবনেরই এক স্বাভাবিক ঘটনা মনে করা, এর প্রতি সামাজিক উদাসীনতা, সাধারণ সহনশীলতা, একে একপ্রকার লঘু পাপ হিসাবে গণ্য করা থেকে শুরু করে আইন প্রণয়ন ও বিচারব্যবস্থার সাহায্যে এর অবদমন এবং মৃত্যুদণ্ড পর্যন্ত বিভিন্ন পর্যায়ে সমাজ সমকামিতাকে গ্রহণ বা বর্জন করেছে। প্রাক্‌শিল্পায়ন সংস্কৃতিসমূহের ঐতিহাসিক ও জাতিতত্ত্বগত নমুনার একটি সুপরিকল্পিত সংকলনে উল্লিখিত তথ্য অনুযায়ী সমীক্ষাধীন ৪২ টি সংস্কৃতির ৪১ শতাংশে সমকামিতার প্রবল বিরোধিতার নমুনা সংগ্রহ করা গেছে। ২১% এর পক্ষে বা বিপক্ষে অবস্থান নিয়েছে, আর ১২% জানিয়েছে তারা এমন কোনো ধারণার সঙ্গে পরিচিত নয়। সমীক্ষায় ৭০ টি জাতির মধ্যে ৫৯% জানিয়েছে সমকামিতা তাদের মধ্যে অনুপস্থিত বা বিরল। অবশিষ্ট ৪১% এর মতে তা উপস্থিত বা বিরল নয়। সিমেটিক ধর্মগুলি দ্বারা প্রভাবিত সংস্কৃতিতে আইন ও গির্জা কর্তৃক পায়ুকামকে ঐশ্বরিক বিধানের পরিপন্থী তথা প্রকৃতির বিরুদ্ধাচার' বলে অভিহিত করা হয়েছে। পুরুষদের মধ্যে পায়ুসঙ্গমের নিন্দা অবশ্য খ্রিস্টধর্মের চেয়েও পুরোনো। প্লেটোর কাজকর্মেও অপ্রাকৃতিক’-এর ধারণার প্রমাণ পাওয়া যায়। লর্ড বায়রন, সক্রেটিস, হাদ্রিয়ান, দ্বিতীয় এডওয়ার্ড প্রমুখের উদ্দেশ্যে গেবা উভকামীবিশেষণগুলি মাঝেমধ্যে প্রয়োগ করা হয়। মিশেল ফুকো প্রমুখ দার্শনিকের মতে এই অভ্যাস ভুল। কারণ প্রাচীন বা মধ্যযুগীয় সমাজে যৌনতার উক্ত ধারণাগুলির অস্তিত্ব ছিল না। তাই আধুনিক যুগে নির্ণয় করা শব্দ দিয়ে তৎকালীন পরিস্থিতি ব্যাখ্যা করা মানে কালবিভ্রাটজনিত দোষের যথেষ্ট আশঙ্কা তৈরি করা। অন্যান্য দার্শনিকগণ অবশ্য এই বক্তব্যকে চ্যালেঞ্জ জানিয়েছেন।সমাজবিজ্ঞানে সমকামিতার প্রতি আবশ্যকতাবাদীগঠনবাদীদৃষ্টিভঙ্গির মধ্যে মতভেদ আছে। প্রথম পক্ষের মতে বিপরীতকামী’ (Straight), ‘গে’ (Gay) প্রভৃতি শব্দগুলি দেশ, কাল তথা সংস্কৃতি-নিরপেক্ষভাবে সংশ্লিষ্ট যেকোনো ব্যক্তির ক্ষেত্রে ব্যবহার করা যায়। দ্বিতীয় পক্ষের সমর্থকেরা মনে করেন এই শব্দগুলি কেবল নির্দিষ্ট সামাজিক ও সাংস্কৃতিক পরিপ্রেক্ষিতেই প্রযোজ্য। আবশ্যকতাবাদী’-রা মনে করেন -- যৌন অভিমুখিতা হল এক স্বতঃস্ফূর্ত জৈবিক ক্রিয়াবিশেষ। কিন্তু গঠনবাদী’-রা বলেন -- এটি অর্জিত বৈশিষ্ট্য। বিজ্ঞানের দার্শনিক মাইকেল রুজ বলেছেন যে, ফুকো প্রভাবিত সামাজিক গঠনবাদী মতবাদটি ইতিহাসের বিশেষ কিছু নিদর্শনের উপর জোর দেওয়ার ফলে এতে সমকামীদের বাস্তব অবস্থার সঙ্গে তাদের সম্পর্কে অবশিষ্ট জনসমাজের ভ্রান্তিকে গুলিয়ে ফেলার সম্ভাবনা তৈরি হয়।

২৪০০ খ্রিস্টপূর্বে মিশরের খানুমহোটে ও নিয়ানখানুমকে ইতিহাসে নথিভুক্ত প্রথম সমকামী যুগলবলে গণ্য করা হয়। বস্তুত এরা পরস্পর পরস্পরের নাক চুম্বনরত অবস্থায় চিত্রিত হয়ে আছে। এই ভঙ্গি প্রাচীন মিশরীয় শিল্পে প্রদর্শিত সর্বাপেক্ষা ঘনিষ্ঠ ভঙ্গি। চিত্রে এই যুগলের চারদিকে আরও অনেক মানবাবয়ব দেখতে পাওয়া যায়। এদেরকে উক্ত যুগলের উত্তরাধিকারী অনুমান করা হয়। নৃতত্ত্ববিদ স্টিফেন ও. মারে এবং উইল রস্কো প্রকাশিত প্রতিবেদন অনুসারে লেসোথোর নারীরা সমাজ-কর্তৃক অনুমোদিত দীর্ঘমেয়াদি যৌনসম্পর্কে লিপ্ত হন, এই সম্পর্কের স্থানীয় পরিচিত হল মৎসোয়ালেআমেরিকায় ইউরোপীয় উপনিবেশ স্থাপনের আগে দ্বৈতসত্তাবিশিষ্ট মানুষদের কেন্দ্র করে সমকামিতার বিশেষ একটি প্রকারের স্বীকৃতি ছিল। সাধারণত এই ধরনের মানুষদের ছোটোবেলা থেকেই শনাক্ত করা হত। তার বাবা-মা তাকে সংশ্লিষ্ট স্বীকৃত পথে জীবন কাটানোর প্রস্তাব দিতেন। সন্তান সম্মতি দিলে তাকে সঠিক পদ্ধতিতে পালন করে তার নির্বাচিত লিঙ্গের জন্য নির্দিষ্ট আচারের শিক্ষা দেওয়া হত। দ্বৈতসত্তার মানুষেরা সাধারণত শামানের স্থান লাভ করত এবং সাধারণ শামানদের চেয়ে অধিক ক্ষমতাশালী বলে গণ্য হত। তাদের যৌনসঙ্গী হত গোষ্ঠীর অন্যান্য সমলিঙ্গের সদস্যেরা।লাতিন আমেরিকার প্রাক্‌-ঔপনিবেশিক বিভিন্ন সভ্যতা। যেমন আজটেক, মায়া, কেচুয়া, মোচে, জাপোটেক এবং ব্রাজিলের টুপিনাম্বা জনজাতির মধ্যে প্রকাশ্য সমকামী ও রূপান্তরকামী ব্যক্তিবর্গের বসবাস ছিল। স্পেনীয় বিজেতারা স্থানীয় সমাজে অবাধ পায়ুকামী উদ্‌যাপন দেখে ভীত হয়ে তা নির্মূল করার বিশেষ চেষ্টাকরে। কেমন সেই চেষ্টা’ ? অভিযুক্তকে জনসমক্ষে পুড়িয়ে মেরে মৃত্যুদণ্ড দেওয়া, হিংস্র কুকুর দিয়ে খাওয়ানো ইত্যাদি নৃশংস উপায়।১৯৮৬ সালে যুক্তরাষ্ট্রীয় সর্বোচ্চ আদালত বোয়ার বনাম হার্ডউইক মামলার রায়ে জানায় -- রাষ্ট্র পায়ুকামকে শাস্তিযোগ্য অপরাধ হিসাবে গণ্য করতে পারে। অবশ্য ২০০৩ সালে এসে এই রায় আবার বাতিলও হয়ে যায়। ১৯৯৮ খ্রিস্টাব্দে হাওয়াই রাজ্য সমলৈঙ্গিক বিবাহের বিরুদ্ধে সংবিধান সংশোধন করে। ২০১৩ সালে রাজ্যের অ্যাটর্নি জেনারেল সমলৈঙ্গিক বিবাহের স্বীকৃতি দিয়ে আইন পাশ করান। ইন্দোনেশিয়ায় প্রকাশ্যে সমকাম নিষিদ্ধ ও সমকামী বিয়ে অবৈধ। কিন্তু জাতীয় অপরাধে নীতিমালায় ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিক সমকামী সম্পর্কে কোনো নিষেধাজ্ঞা নেই। ২০০৩ সালের একটি জাতীয় বিলে সমকামিতাকে যৌথ-সহবাস, ব্যাভিচার ও ডাকিনীবিদ্যার চর্চার সমান্তরালে অপরাধ হিসাবে সংজ্ঞায়িত করার একটি প্রচেষ্টা করে এবং ব্যর্থ হয়। এখনও পর্যন্ত এর সমধর্মী কোনো বিল পুনঃপ্রবর্তিত হয়নি। ইন্দোনেশীয় গে এবং লেসবিয়ান আন্দোলন দক্ষিণ-পূর্ব এশিয়ায় সবচেয়ে পুরোনো ও ব্যাপক। ১৯৮২ সালে দেশে প্রথম সমকামী অধিকার সংগঠন প্রতিষ্ঠার সঙ্গে সঙ্গে এই লক্ষ্যে কাজকর্মের সূচনা হয়। ১৯৮০ সালের দশকের শেষ ও ৯০ দশক জুড়ে ল্যামডা ইন্দোনেশিয়াএবং অন্যান্য অনুরূপ সংগঠন গড়ে ওঠে। চিনে সমকামিতাকে কাটা পিচের প্রণয়এবং আরও বিভিন্ন উপমার মধ্য দিয়ে কমবেশি খ্রিস্টপূর্ব ৬০০ অব্দ থেকেই ইতিহাসে স্থান দেওয়া হয়েছে। সমকামী ও বিপরীতকামী প্রেমের বর্ণনা সমান স্বতঃস্ফূর্ত বলে মনে হয়। কনফুসীয় ধর্ম মূলত একটি সামাজিক ও রাজনৈতিক দর্শন হওয়ার ফলে এতে সম বা বিপরীত কোনোরকম কাম সংক্রান্ত বিস্তৃত বিধিনিষেধ নেই। লিউ সুং রাজবংশের আমলের লেখক ওয়াং শুনু দাবি করেছেন যে তৃতীয় শতাব্দীর শেষভাগে সমকামিতা বিপরীতকামিতার মতোই বহুপ্রচলিত ছিল বলে জানা যায়।ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারার আরও একটি হাস্যকর অংশ হল মুখমৈথুন (Oral Sex/Coitus through mouth) আইনত দণ্ডনীয় অপরাধ। কিন্তু কেন মুখমৈথুন অপরাধ সেটা মাথায় ঢোকে না। অথচ ভারতবর্ষে যাঁদের ঘৃণা বেশি তাঁরা বাদে সকল দম্পতিই মুখমৈথুনকে সেক্সের গুরুত্বপূর্ণ হিসাবে উপভোগ করে থাকেন। মুখমৈথুন বা মুখমেহন শাস্ত্রসম্মত। কামশাস্ত্রমগ্রন্থে ঋষি বাৎসায়ন মুখমৈথুনকে স্বীকৃতি দিয়েছেন, কদর করেছেন। তিনি আট রকমের মুখমৈথুনের কথা উল্লেখ করেছেন। হাস্যকর এতটাই যে, সেই ভিক্টোরিয়ান যুগের আইন স্বাধীন ভারতবর্ষে আজও বলবৎ আছে। যদিও সমকাম ও বিষমকাম হিসাবে সুস্পষ্ট কোনো নির্দেশ আইনে উল্লেখ নেই। সঙ্গী পুরুষ হোক বা নারীই হোক শিশ্ন, অর্থাৎ লিঙ্গ যদি তার মুখে স্থাপন বা প্রবেশ করানো হয়, তবে তা পায়ুকামের সমান অপরাধ। এই বিশেষ যৌনক্রিয়াকে ফেলাসিয়ো (Fellatio) বলা হয়। আইনে ফেলাসিয়ো অপরাধ হলেও এর ঠিক বিপরীত অর্থাৎ যোনিতে মুখস্থাপন বা যোনিলেহন করলে আইন সেখানে মূক-বধির হয়ে গেল। এ থেকে বুঝতে অসুবিধা হয় না সেসময়কার আইন প্রণয়নকারীরা যৌনতা বিষয়ে কত অজ্ঞ ছিলেন।

সমকামিতাকে কেন সমাজে নিন্দনীয় বলে ঘৃণা করা হয় ? তার পিছনের মূল কারণ হল ট্যাবুমূলত সমকামিতা আবহমানকাল ধরে অসামাজিকবিবেচিত হয়েছে, তার প্রধান কারণ হল -- এটি এমন একটি যৌনাচরণ যার মাধ্যমে সন্তানের জন্মদান সম্ভব নয়, ফলে মানুষের বংশরক্ষা সম্ভব নয়। বর্তমান সমাজেও অধিকাংশ ক্ষেত্রেই সমকামী যৌনাচরণ একপ্রকার যৌনবিকৃতিহিসাবে সাধারণভাবে পরিগণিত। তবে ১৯৭৩ খ্রিস্টাব্দে পাশ্চাত্য মনস্তাত্ত্বিকরা সমকাম প্রবণতা’-কে মনোবিকলনের তালিকা থেকে বাদ দেন। ১৯৭৫ সালে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক মনস্তত্ত্ব ফেডারেশন সমকাম প্রবণতা’-কে স্বাভাবিক বলে দাবি করে। তবে পাশ্চাত্য ও উন্নত কিছু দেশ ছাড়া পৃথিবীর প্রায় সকল দেশে সমকামী যৌনাচারণের প্রতি সাধারণ মানুষের বৈরীভাব বহাল আছে। অধিকাংশ সমাজে সমকামী যৌনাচারণ একটি অস্বাভাবিক ও নেতিবাচক প্রবৃত্তি হিসাবে লজ্জার এবং ধিক্কারযোগ্য। ধর্ম, আইনের বিধান এবং সামাজিক অনুশাসনের কারণে কার্যকলাপ তথা সমকামী যৌনসঙ্গম বিশ্বের অধিকাংশ স্থানেই একটি অবৈধ হিসাবেই জারি রেখেছে রসিক মানুষজাতি। বিংশ শতাব্দীর দ্বিতীয় দশকে ইউরোপ ও পাশ্চাত্যের বেশ কিছু দেশে সমকামী যৌনাচরণের অবৈধতা শিথিল করে দেওয়া হয়। কয়েকটি দেশ সমকামী ব্যক্তিদের বিবাহও আইনসিদ্ধ ঘোষণা করে। ২০১৫ সাল অনুযায়ী এই দেশগুলির সংখ্যা ১৮ -- যার অধিকাংশই আমেরিকা, পশ্চিম ইউরোপ ও যুক্তরাষ্ট্রে অবস্থিত। স্টোনওয়াল দাঙ্গার পর থেকে সমকামী ব্যক্তিরা এলজিবিটিসামাজিক আন্দোলনের সূচনা হয়। এই আন্দোলনের উদ্দেশ্য ছিল -- সমকামীদের প্রতি সমাজের দৃষ্টি আকর্ষণ, সমকামের স্বীকৃতি, সমকামিতার আইনি অধিকার দান এবং সমলিঙ্গের বিবাহ, দত্তক গ্রহণ, সন্তান পালন, বৈষম্য-বিরোধী আইন প্রয়োগ, পরিসেবা ও স্বাস্থ্য পরিসেবায় বৈষম্যের বিরুদ্ধে অধিকার প্রদানের দাবি উত্থাপন ইত্যাদি।ওই একই সময়ে ধর্ম ও রাজনীতি প্রভাবিত বেশ কিছু প্রাক্তন সমকামী সংগঠনের সূচনাও ঘটে যায়, যাঁরা সমকামী অভিমুখিতা পরিবর্তনের মাধ্যমে মনোভাব দূরীকরণ ও সমকামী প্রবণতা প্রতিকারের জন্য প্রাতিষ্ঠানিকভাবে উদ্যোগ গ্রহণ শুরু করে। ২০০৮ সালের সমীক্ষা অনুযায়ী, ব্রিটিশ জনগণের ১৩% লোকের জীবনের কোন-না-কোন সময়ে সমলিঙ্গীয় যৌন অভিজ্ঞতা রয়েছে, আর এদের মধ্যে ৬% নিজেদেরকে সমকামী বা উভকামী হিসাবে পরিচয় দিয়েছেন। একইভাবে ২০১০ সালে যুক্তরাজ্যের অফিস ফোর নেশন স্ট্যাটিস্টিকসকরা এক সমীক্ষায় ৯৫% ব্রিটিশ ব্যক্তি নিজেদের বিপরীতকামী হিসাবে পরিচয় দিয়েছেন, ১.৫% বলেছেন যে আমি জানি না’, ‘অন্য কিছুঅথবা প্রশ্নের উত্তর দেননি।

শুধু মানুষই নয়, জীববিজ্ঞানীরা সমকামিতাকে প্রাণীজগতে সংঘটিত বহুমুখী যৌনতাগুলির একটি অন্যতম অংশ বলে মনে করেন। সমকামিতা, উভকামিতা, উভকামের সমকামিতা, রূপান্তরকামিতার মত যৌনপ্রবৃত্তিগুলিকে ঢালাওভাবে  প্রকৃতি-বিরুদ্ধঅভিধায় অভিহিত করার আগে আমাদের আর-একটিবার চোখ মেলে প্রকৃতির দিকে তাকানো উচিত। তারপর সামগ্রিকভাবে বোঝা উচিত যৌনতার উদ্ভবকে। প্রাণীজগতের একেবারে গোড়ার দিকে কিছু পর্ব হল প্রটোজোয়া, পরিফেরা, সিলেনটেরেটা, প্লাটিহেলমিনথিস, অ্যানিলিডা, মোলাস্কা ও কর্ডাটা। জীববিজ্ঞানী ব্রুস ব্যাগমিল তার বায়োলজিকাল এক্সুবারেন্স : অ্যানিমাল হোমোসেক্সুয়ালিটি অ্যান্ড ন্যাচারাল ডাইভার্সিটিবইয়ে প্রায় ৫০০ প্রজাতিতে সমকামিতার অস্তিত্ব লক্ষ করেছেন। বস্তুত সামগ্রিকভাবে জীবজগতে ১৫০০ বা তারও বেশি প্রজাতিতে সমকামিতার অস্তিত্ব প্রমাণিত হয়েছে। সেই তালিকায় স্তন্যপায়ী প্রাণী থেকে শুরু করে পাখি, মাছ, সরীসৃপ, উভচর, কীটপতঙ্গ ইত্যাদি কোন্ প্রজাতি নেই! বিজ্ঞানীরা মনে করেন, পৃথিবীর সকল প্রজাতির প্রাণীর জগতে সমকামিতা ও উভকামিতা উভয়ই দেখতে পাওয়া যায়। সমকামিতা ছাড়াও প্রাণীজগতে উভকামিতা এবং রূপান্তরকামিতারও বহু প্রমাণ পাওয়া মোটেই দুর্লভ নয়।হুইপটেল গিরগিটি বংশে সকলেই নারী। তাদের যৌনমিলনের মস্তি নেওয়ার জন্য কোনো পুরুষ শয্যাসঙ্গীর প্রয়োজন পড়ে না। পুরুষেরা তাদের জন্য বাহুল্যমাত্র  কিন্তু তারপরও তাদের মধ্যে সেক্স-সদৃশ একধরনের ব্যাপার ঘটে।  দেখা গেছে এক গিরগিটি আর-এক গিরগিটিকে যদি জড়িয়ে ধরে রাখে তাহলে তাদের ডিম পাড়ার হার বৃদ্ধি পায়।এ হল প্রকৃতির সমকামী প্রেমের এক উজ্জ্বল দৃষ্টান্ত ! অন্ধ মানুষ প্রজাতির কাছে সমকাম বিষয়টি যতই অস্বাভাবিক বা প্রকৃতি-বিরুদ্ধই মনে হোক-না-কেন,  হুইপটেল গিরগিটি বা এ ধরনের সরীসৃপদের কাছে কিন্তু এটি অতি স্বাভাবিক ঘটনা। এরা এই যৌনতা নিয়ে এভাবেই প্রকৃতিতে টিকে আছে আজও এবং খুব ভালভাবেই টিকে আছে । ২০০৬ সালে সরীসৃপকুলের আর-এক প্রজাতি কমোডো ড্রাগন, লন্ডনের চিড়িয়াখানায় কোনো পুরুষসঙ্গী ছাড়াই বাচ্চা জন্ম দিয়ে রীতিমত আলোড়ন ফেলে দিয়েছিল। ক্লিনার ফিশ (বৈজ্ঞানিক নাম Laborides dimidiatus) নামে পরিচিত এক ধরনের মাছের মধ্যে গবেষণা চালিয়ে রূপান্তরকামিতার স্পষ্ট প্রমাণ পাওয়া। এ প্রজাতির পুরুষেরা সাধারণত পাঁচ থেকে দশজন স্ত্রী নিয়ে ঘর বাঁধে। কোনো কারণে পুরুষ মাছটি মারা পড়লে  স্ত্রীদের মধ্যে যেকোনো  একজন বলবান সংসার পরিচালনার দায়িত্ব নেয়। খুবই আশ্চর্যের ব্যাপার হল, এই দায়িত্ব গ্রহণের পর থেকেই ওই স্ত্রী মাছটির মধ্যে দৈহিক পরিবর্তন শুরু করে। দুই সপ্তাহের মধ্যে সে পরিপূর্ণ পুরুষে রূপান্তরিত হয়ে যায় তার গর্ভাশয় ডিম্বানু উৎপাদন বন্ধ করে দেয়। নতুন করে সক্রিয় পুরুষাঙ্গ উদ্গত হয়। এবং অবশ্যই অন্য স্ত্রী মাছদের সঙ্গে যৌনসঙ্গমে লিপ্ত হয়। Anemone এবং Clown Fish  মধ্যেও সমকামিতা লক্ষ করা যায়। ইউরোপিয়ান European Flay Oyster এবং Ostra edulis প্রজাতির ঝিনুকেরা যৌনক্রিয়ার সময় পর্যায়ক্রমে স্ত্রী ও পুরুষের ভূমিকায় অবতীর্ণ হয়। বস্তুত এদের একই শরীরে স্ত্রী ও পুরুষ জননাঙ্গের অবস্থান লক্ষ করা গেছে।  বৈজ্ঞানিক অনুসন্ধান বলছে-- এই প্রজাতির ঝিনুকেরা পুরুষ হিসাবে যৌনজীবন শুরু করলেও পরে ধীরে ধীরে ক্রমশ নারীর ভূমিকায় রূপান্তরিত হয়। প্রাইমেট প্রজাতির মধ্যে সাধারণ শিম্পাঞ্জীদের প্রজননহীন যৌনতা খুবই প্রকট। এরা মানুষের মতো কেবল জিন সঞ্চালনেরজন্য সঙ্গম করে না। যৌনসঙ্গম করে সম্ভবত আনন্দের জন্যও। ফলে তাদের মধ্যে মুখমৈথুন, পায়ুমৈথুন থেকে শুরু করে  চুম্বন, দংশন সবকিছুই তীব্রভাবে লক্ষ করা যায়।  এরা সমকাম, উভকাম এবং বিষমকাম যৌনকর্মে লিপ্ত হয়।  শিম্পাঞ্জীদের আর-একটি প্রজাতি পিগমি শিম্পাঞ্জীদের মধ্যে সমকামী প্রবণতা এতই বেশি যে, তা দেখে জীববিজ্ঞানী ব্যাগমিল বলেন -- এই প্রজাতিটির ক্ষেত্রে ‘Homosexual activity is nearly as heterosexual activity …. ’  এক-একটি গোত্রে এমনকি শতকরা ৩০ ভাগ সদস্য উভকামিতার সঙ্গে যুক্ত থাকে। এরকম সমকামী এবং  উভকামী প্রবণতা লক্ষ করা গেছে গরিলা, ওরাং-ওটাং, গিবন, লঙ্গুর হনুমান, গোল্ড হনুমান, সিয়ামাং, নীলগিরি লঙ্গুর ইত্যাদি প্রাইমেটদের মধ্যেও। প্রাইমেট ছাড়াও বিভিন্ন স্তন্যপায়ী জীবের ক্ষেত্রেও সমকামী আচরণ লক্ষ করা গেছে -- হাতি, সিংহ, চিতাবাঘ, হায়না, ক্যাঙ্গারু, হরিণ, জিরাফ, পাহাড়ি ভেড়া, আমেরিকা, ইউরোপ ও আফ্রিকার মোষ, জেব্রা উল্লেখযোগ্য। পাখিদের মধ্যে বরফি পাতিহাঁস, কালো রাজহাঁস, ধুসর পাতিহাঁস, কানাডা পাতিহাঁস, মিউট রাজহাঁস, পেঙ্গুইন, শকুন সহ অনেক প্রাণীর মধ্যে সমকামিতার সুস্পষ্ট উপস্থিতি লক্ষ করা যায়।   সরীসৃপের মধ্যে সমকামিতা পাওয়া যায় গিরগিটি, স্কিনক, কমন অ্যামিবা, অ্যানোল, রাটেল স্নেক, গেকো মাউরিং, কচ্ছপ জাতীয় প্রাণীদের মধ্যেও।  এমনকি সমকামিতার অস্তিত্ব আছে  বিভিন্ন প্রজাতির ব্যাঙ, স্যালাম্যান্ডারের মত উভচর এবং বিভিন্ন মাছেও। শুধু মানুষদের বেলায় কেন এত ভ্যানতারা, কেন এত গাত্রদাহ, কেন এত হিপোক্রসি! মানুষ তো প্রাণীবই  অন্য কিছু নয় !

অনেক প্রাণী পুরুষে-পুরুষে এবং পুরুষে-নারীতে অথবা নারীতে-নারীতে এবং নারীতে-পুরুষে উভয় যৌনতায় লিপ্ত হতে পারে। উভলিঙ্গত্ব কোনো শারীরিক ত্রুটি তো নয়ই, বরং এটি পুরোপুরি প্রাকৃতিকউপরন্তু এরা এদের উভলিঙ্গত্ব নিয়েই স্বাভাবিক বংশবিস্তারে সক্ষম। অর্থাৎ যে যৌনতার বিভাজনের জন্য আমরা যৌনপ্রজরা আজ গর্ববোধ করি, অবলীলায় অন্যদের অ্যাবনর্মাল’, ‘আননেচারাল’-এর তকমা এঁটে দিই। গোড়ার দিকে কিন্তু  প্রকৃতিতে যৌনতার সেরকম কোনো সুস্পষ্ট বিভেদ ছিল না। মানুষেরাও নিজেদের দেহেই উভলিঙ্গত্বের বহু সাক্ষ্য বহন করে চলেছি নিজেদের অজান্তেই।  যেমন নারী জননাঙ্গ পুরুষের মত না-হলেও,  পুরুষের শিশ্নের অনুরূপ একটি ক্ষুদ্র ও অত্যন্ত সংবেদনশীল অঙ্গের অবস্থান লক্ষ করা যায়, যাকে ভগাঙ্কুর (Clitoris) বলে।  আবার অন্যদিকে পুরুষ শরীরে স্ফীত স্তন না-থাকলেও স্তন ও স্তনবৃন্তের সুপ্ত উপস্থিতি সব সময়ই লক্ষণীয়। এই সমস্ত অঙ্গের সঙ্গে বংশবিস্তারে কোনো ভূমিকা নেই। তবুও এক শ্রেণীর মানবপ্রজাতি এই সমস্ত এবনর্মালিটিবহন করে চলেছি প্রাকৃতিক ভাবেইএবং তা বিবর্তনের পথ ধরে। তাই আমরা হলফ করে বলে দিতে পারি না যে শুধু আমরা বিষমকামীরাই প্রাকৃতিক, আর বাকিরা সব আকাশ থেকে পড়া অযাচিত আগন্তুক। এরকম ভাবার আগে মানবপ্রজাতির বোঝা উচিত যে, সাদা-কালো এরকম চরম সীমার মাঝে সবসময়ই কিছু ধুসর এলাকা থাকে। আর সেই ধুসর এলাকায় নির্বিঘ্নে বাস করে সমকামিতা, উভকামিতা, উভকামের সমকামিতা, রূপান্তরকামিতার মতো যৌনপ্রবৃত্তিগুলি।সেইভাবে যৌন-ভাবনায় এবং যৌনতার বিভিন্নতায় আট ভাগে ভাগ করা যায় – (১) সম্পূর্ণভাবে বিষমকামী, (২) মূখ্যত বিষমকামী, কদাচিৎ সমকামী, (৩) মূখ্যত বিষমকামী, কিন্তু প্রায়শই সমকামী, (৪) বিষমকামিতা এবং সমকামিতার প্রভাব সমান, (৫) মূখ্যত সমকামী, কিন্তু প্রায়শই বিষমকামী, (৬) মূখ্যত সমকামী, কদাচিৎ বিষমকামী, (৭) পরিপুর্ণভাবে সমকামী, (৮) অযৌনপ্রজ (Asexual)জ্ঞানপাপী হলে কি সময় থেমে থাকে?

মানুষের সমকামিতা কেন প্রকৃতি-বিরুদ্ধ হবে ? কেন জেনেশুনে আমরা যুগ যুগ ধরে ভাবের ঘরে চুরি করেই চলেছি ! সত্য এবং বাস্তবকে মেনে নিতে আমাদের এ আপত্তি কীসের ? আর প্রকৃতি ? মানুষ তো সৃষ্টির প্রথম লগ্ন থেকেই প্রকৃতির বিরুদ্ধেই পদচারণা করে চলেছে। প্রকৃতির সঙ্গে উপর্যুপরি বিরোধিতা করেই মানবজাতি সভ্যতার আলোকে প্রবেশ করেছে। প্রকৃতিকে মানুষ কোনোদিনই মেনে নিতে পারেনি। মেনে নিতে পারেনি বলেই কোটি কোটি বৃক্ষ ধ্বংস করে মানুষ নগর বানিয়েছে। বৃক্ষ প্রকৃতির সম্পদ, মানুষের নয়। প্রকৃতির বিরোধিতা না-করলে মানবজাতিকে আজও উলঙ্গ থাকার কথা। প্রকৃতি মানুষ সহ সকল প্রাণীকে উলঙ্গই সৃষ্টি করেছে। প্রকৃতিতে সব প্রাণী উলঙ্গ হয়েই জন্ম নেয়। আচ্ছাদন বা পরিধান আবিষ্কারের আগে মানুষ তো উলঙ্গই বিচরণ করত। মানুষের শরীর আচ্ছাদিত করা কি প্রকৃতি-বিরুদ্ধ নয় ? এক্কেবারে শুরুতে মানুষ তো ফলমূল, লতাপাতা, কাঁচা মাছ-মাংস খেয়ে জীবন ধারণ করত। প্রকৃতির বিরুদ্ধে গিয়ে রান্না করা খাবার খাওয়া প্রকৃতি-বিরুদ্ধ নয় ? একদা মানুষ তো প্রকৃতির কোলে উন্মুক্ত আকাশের নীচে যৌনমিলন করত, প্রকৃতির আর সব প্রাণী যেরূপে যৌনমিলনে লিপ্ত হয়। প্রকৃতিকে এড়িয়ে মানুষ কেন প্রকৃতির বিরুদ্ধে গিয়ে আড়াল নিল যৌনমিলনের জন্য ? মানুষ এরকম হাজার হাজার কাজ করে, যা প্রকৃতি-বিরুদ্ধ।

বিরোধীরা বলেন, সমকাম প্রবৃত্তি নাকি প্রকৃতিবিরুদ্ধ এবং সৃষ্টিশীল নয়। তাকে আইনসঙ্গত করার কোনো মানে হয় না। সমকামিতা না থাকলে সমাজের কী ক্ষতি হবে, সমকাম সমাজের বা প্রকৃতির কোন্ উপকারে লাগবে? আমি বলি -- কে বলল সমকামিতা প্রকৃতিবিরুদ্ধ ? কোন্ যুক্তিতে ? সৃষ্টিশীল না হলে সেটা প্রকৃতিবিরুদ্ধ ? আমরা বিষমকামীরা যে উপায়ে যৌনতা করি তার সব ইভেন্টই কি সৃষ্টিশীল ? একটা বা দুটো সন্তানের পিতামাতা হওয়া কি প্রকৃতিবিরুদ্ধ নয় ? তাহলে তো জন্মনিয়ন্ত্রণ পরিকল্পনাটা বাতিল করতে হয় ! জন্মনিয়ন্ত্রণ প্রকৃতিবিরুদ্ধ নয় ? আদিম যুগে যখন বিবাহ ব্যবস্থা ছিল না যখন মানুষ অন্যান্য প্রাণীদের মতো প্রকৃতির কোলে জন্মেছে/মরেছে, তখন মানুষ সকলে সকলের সঙ্গে সেক্স করত। এই বিবাহ ব্যবস্থা কি প্রকৃতিবিরুদ্ধ নয় ? জিনগত বহুগামী মানুষকে একগামী করে দেওয়া কি প্রকৃতিবিরুদ্ধ নয় ? যে নারী বা পুরুষ সন্তান জন্ম বা সৃষ্টি করতে সক্ষম নয়, তাদের সেক্স করা কি প্রকৃতিবিরুদ্ধ ?
কেউ কেউ পশুদের আচরণের সঙ্গে মানুষের তুলনা টানেন। তাঁরা বলেন -- পশুরা কি সমকাম করেছে কখনো, তাহলে মানুষ কেন করবে ? পশুরা তো বিয়ে করে না। মানুষ বিয়ে করে কেন ?  পশুরা করে না বলে কি মানুষ করবে না ? পশুরা তো একই ধরনের আসনে সেক্স করে, মানুষ কেন নানাবিধ আসনে সেক্স করে ? এমন করা কি উচিত ? পশুরা ধর্ষণ করে না, মানুষ ধর্ষণ করে। মানুষ কেন ধর্ষণ করে ? পশুরা মন্দির/মসজিদ ভেঙে গুঁড়িয়ে দেয় না, দাঙ্গা/হাঙ্গামা করে না, বিধর্মীদের ধরে ধর্মান্তর করে না। এসব কি মানুষের করা উচিত ? পশুদের তো মন্দিরে/মসজিদে যেতে হয় না। মানুষ কেন যায় ? অতএব পশুদের সঙ্গে মানুষের তুলনা টানাটাই অর্থহীন। মানুষ কেমন যৌনাচরণ করবে, তা যেমন পশুদের উপর নির্ভর করে না। তেমনি মানুষ কেমন যৌনাচরণ করবে, সেটাও পশুদের কিছু যায় আসে না।

বিষমকামিতার মতো সমকামিতাও প্রকৃতিরই ব্যবস্থা, কোনো যুক্তিতেই বিকৃতি কামবলা যায় না। পায়ুকাম যদি বিকৃত কাম হয়, তাহলে অনেক বিষমকামী মানুষও এই দায়ে অভিযুক্ত হয়ে যাবে। বিষমকামী মানুষরাও, অর্থাৎ নারী-পুরুষের যৌনতাতেও পায়ুকামের চল আছে। গণ্ডি দিয়ে মানুষের আবেগকে ধ্বংস করা যাবে না কিছুতেই। বিষমকামীদের পাশাপাশি সমকামীরাও ছিল, থাকবে। মানবপ্রজাতির অমানবিক ওজোর-আপত্তিতে বিষমকাম ছাড়া সব যৌনবৈচিত্র্য লুপ্ত হয়ে যাবে না। সমকামিরা যদি বায়োলজিকাল ডেড অ্যান্ডকিংবা প্রকৃতিজগতের বিচ্যুতিই হয়ে থাকে, তবে এই হারে সমকামিরা পৃথিবীতে টিকে থাকল কী করে ?  আমাদের বুঝতে হবে যে, যত স্বল্প সংখ্যকই হোক-না-কেন, প্রাণীজগতে সমকামিতার প্রবৃত্তি একটি বাস্তবতা। শুধু মানুষের ক্ষেত্রে নয়,  প্রাণীজগতের প্রায় সকল প্রজাতির ক্ষেত্রেই  প্রকৃতিতে সবসময়ই খুব ছোটো হলেও একটা অংশ ছিল এবং থাকবে যারা  যৌনপ্রবৃত্তিতে সংখ্যাগরিষ্ঠ অংশের চেয়ে ভিন্ন। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিবর্তনীয় ইকোলজিস্ট জোয়ান রাফগার্ডেন রোথসব্রর্গ তার  ‘Evolution's Rainbow: Diversity, Gender and Sexuality in Nature and People.’ গ্রন্থে বলেছেন -- যৌনতার উদ্দেশ্য সনাতনভাবে যে কেবল জিন সঞ্চালন করে বংশ টিকিয়ে রাখাবলে ভাবা হয়, তা ঠিক নয়। যৌনতার উদ্দেশ্য হতে পারে যোগাযোগ এবং সামাজিকীকরণ।  ড. রোথসব্রর্গের মতে, যৌন-প্রকরণ এবং সমধর্মী যৌনতা এভাবে প্রকৃতিতে বিভিন্ন ধরনের সামাজিক সম্পর্ক তৈরি করে, যা অনেক সময়ই মোটা দাগে কেবল শুক্রাণুর স্থানান্তর নয়।  সামাজিক নির্বাচন  হচ্ছে সেই বিবর্তন যা সামাজিক সম্পর্কগুলিকে টিকিয়ে রাখে।  ড. রোথসব্রর্গের মতো সামাজিক নির্বাচনের ধারণাকে সমর্থন করেন ব্রুস ব্যাগমিল এবং পল ভ্যাসি সহ অনেক বিজ্ঞানীই। বেশিরভাগ জীববিজ্ঞানীই এখনই যৌনতার নির্বাচন’-কে সরিয়ে দিয়ে সামাজিক নির্বাচন’-কে  গ্রহণ করার পক্ষপাতী নন, কারণ  প্রকৃতিজগতের বেশিরভাগ ঘটনাকেই  যৌনতার নির্বাচনদিয়ে ব্যাখ্যা করা সম্ভব।  শিকাগো বিশ্ববিদ্যালয়ের বিবর্তনবাদী জীববিদ জেরি কয়েন রোথসব্রর্গের সমালোচনা করে বলেন -- “She ignores the much larger number of species that do conform to sexual selection theory, focusing entirely on the exceptions. It is as if she denies the generalization that Americans are profligate in their use of petrol by describing my few diehard countrymen who bicycle to work.”

সমকামিতা নিয়ে শরীরবৃত্তীয় এবং মনস্তাত্বিক গবেষণা শুরু হয়েছে অনেকদিন ধরেই। শুধু সমকামিতা নয়, পাশাপাশি রূপান্তরকামিতা, উভকামিতা এবং অপরাপর যৌনপ্রবৃত্তি নিয়েও সামগ্রিকভাবে প্রচুর গবেষণা হয়েছে এবং এখনও হচ্ছে। এর ফলে যে যৌনপ্রবৃত্তিগুলি একসময় নিকষ অন্ধকারের কালো চাদরে ঢাকা ছিল, তা  ধীরে ধীরে উঠে আসতে শুরু করেছে এবং দিনের আলোতে প্রকটিত হচ্ছে।   সমকামিতা নিয়ে যে দুজনের গবেষনার কথা না বললেই নয়, তারা হলেন ব্রিটিশ ডাক্তার হেনরি হ্যাভলক এলিস এবং জার্মান মনোবিজ্ঞানী ম্যাগনাস হার্চফিল্ড।  নিজে সমকামী না-হলেও হ্যাভলক এলিসের স্ত্রী ছিলেন সমকামী। ফলে তিনি খুব কাছ থেকে সমকামী জীবন প্রত্যক্ষ করার সুযোগ পেয়েছেন। তিনি বিশ্বাস করতেন, সমকামিতার আইনি স্বীকৃতির আগে সামাজিকভাবে এই মানসিকতাসম্পন্ন মানুষদের মেনে নেওয়া প্রয়োজন।  ১৮৯৭ সালে তিনি প্রকাশ করেন ‘Sexual Inversion’ নামের একটি গ্রন্থ, আর তারপর ১৯১৫ সালে প্রকাশিত হয় ‘Psychology of Sex’জার্মানির মনোবিজ্ঞানী ম্যাগনাস হার্চফিল্ড সমকামীদের তৃতীয় লিঙ্গনামে অভিহিত করে সমাজে বিদ্যমান লিঙ্গ সংক্রান্ত সনাতন ধারণা খণ্ডন করতে প্রয়াসী হনশুধু গবেষণাই নয়, তিনি সে সময় সায়েন্টিফিক অ্যান্ড হিউম্যানিটেরিয়ান কমিটিনামে একটি সংস্থাও প্রতিষ্ঠা করেন। সমকামিতার গবেষণায় আর-একজন গবেষক, যাঁর গুরুত্ব অপরিসীম তিনি হলেন হার্চফিল্ড।তিনি সব ধরনের বিজ্ঞানসম্মত গবেষণা এবং বক্তব্যকে স্বাগত জানাতেন। সমকামিতার নানান দিক বিশ্লেষণ করার জন্য তিনি দেশের বিভিন্ন প্রান্তের বিশিষ্ট সমাজতাত্ত্বিক, ঐতিহাসিক, মনোবিজ্ঞানী, নৃতাত্ত্বিক এবং আইনজ্ঞদের তাঁর সংস্থায় স্থান করে দিয়েছিলেন।  তার কমিটির শ্লোগান ছিল – ‘জাস্টিস  থ্রু সায়েন্স

মানবজাতির ইতিহাসের প্রায় সমগ্র সময়কাল ব্যাপী সমকামী সম্পর্ক ও আচরণ নিন্দিত হয়ে এসেছে। তবে কখনো-কখনো সামাজিক ঔদার্য ও আনুকূল্যও পরিলক্ষিত হয়েছে। তবে অধিকাংশ সমাজে এবং সরকার ব্যবস্থায় সমকামী আচরণকে দণ্ডণীয় অপরাধ হিসাবে গণ্য হয়। উদাহরণস্বরূপ ভারত এবং বাংলাদেশ (দশ বছরের থেকে শুরু করে আমরণ সশ্রম কারাদণ্ড) সহ  এশিয়ার ৭টি দেশের সংবিধানে ৩৭৭ ধারা এবং ১৯টি দেশে সমপর্যায়ের ধারা এবং সম্পূরক ধারা মোতাবেক সমকামিতা ও পশুকামিতা প্রকৃতিবিরোধী যৌনাচার হিসাবে শাস্তিযোগ্য ও দণ্ডনীয় ফৌজদারি অপরাধ। ২০১৫ সালে জুলাইয়ের একটি পরিসংখ্যান অনুযায়ী, পৃথিবীর মোট ৭২টি দেশে এবং পাঁচটি দেশের উপজাতীয় আইনি বিধিমালায় সমকামিতা সরকারিভাবে অবৈধ, যার অধিকাংশই এশিয়া ও আফ্রিকাতে অবস্থিত।এদের মধ্যে বেশ কিছু দেশে সমকামী আচরণের অপরাধে মৃত্যুদণ্ড দেওয়ার বিধান রাষ্ট্রীয়ভাবে চালু আছে।  ভারতে সমকামিতা অবৈধ। সমকামিতা সাধারণত ভারতীয় নাগরিক সমাজ ও সরকারের কাছে একটি নিষিদ্ধ বিষয়। ভারতে সমকামিতা নিয়ে সাধারণ আলোচনার সুযোগ কম। যদিও সাম্প্রতিক বছরগুলিতে সমকামিতার প্রতি ভারতীয়দের মনোভাবে কিছু পরিবর্তন লক্ষিত হয়েছে। বিশেষত ভারতের সংবাদমাধ্যম ও টলিউড-বলিউডে-মলিউডে সমকামিতার প্রদর্শন ও তৎসংক্রান্ত আলোচনা বৃদ্ধি পেয়েছে। ২০০৯ সালের ২ জুলাই মাসে দিল্লি হাইকোর্টের একটি রায়ে স্পষ্টত জানানো হয়েছিল প্রাপ্তবয়স্কদের মধ্যে সম্মতিক্রমে সমকামিতার আচরণ অপরাধের আওতায় পড়ে না। এই রায়ে আরও বলা হয়েছে যে ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা ভারতীয় সংবিধানের মৌলিক অধিকার রক্ষা নীতির পরিপন্থী। ২০১৩ সালের ১১ ডিসেম্বর পুনরায় সমকামিতাকে অবৈধ ঘোষণা করে ভারতের সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের নির্দেশে ২০১৬ সালের ফেব্রুয়ারি মাস নগাদ পুনরায় বিলটি নিয়ে আগ্রহ দেখান কেন্দ্রীয় আইনমন্ত্রী এবং বিরুদ্ধ সমালোচনার মুখে পড়ে পিছু হটেন।

কী আছে ৩৭৭ নম্বর ধারায় ? একটু দেখে নিই – “Unnatural offences.—Whoever voluntarily has carnal inter¬course against the order of nature with any man, woman or animal, shall be punished with 1[imprisonment for life], or with impris¬onment of either description for a term which may extend to ten years, and shall also be liable to fine. Explanation.—Penetration is sufficient to constitute the carnal intercourse necessary to the offence described in this section.” (Section 377 in The Indian Penal Code)

প্রায় ১৫০ বছর ধরে চোখ বন্ধই ছিল। অবশেষে ২০১৮ সালে ৬ সেপ্টেম্বর চোখ খুলল সুপ্রিমকোর্টের এক ঐতিহাসিক রায়ে। সুপ্রিম কোর্ট স্পষ্ট করে জানিয়ে দিলেন – “Gay sex is not a crime. Gay sex is legal in India now.”সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের মন্তব্য, ‘‘পুরনো ধ্যানধারণাকে বিদায় জানিয়ে সমস্ত নাগরিকদের  সমান অধিকার আমাদের দিতে হবে।’’ বিচারপতি দীপক মিশ্রের সঙ্গে সহমত পোষণ করে একই বক্তব্য রেখেছেন অন্য চার বিচারপতিও। একই সঙ্গে তাঁরা জানিয়েছেন, ‘‘ব্যক্তিগত পছন্দ স্বাধীনতার অন্যতম শর্ত। ভারতীয় সংবিধানে এলজিবিটি গোষ্ঠীর সদস্যরা বাকিদের মত একই অধিকার পাওয়ার যোগ্য।’’

এলজিবিটি (লেসবিয়ান-গে-বাইসেক্সুয়াল-ট্রান্সজেন্ডার) সমাজে এখন উৎসবের মেজাজ। মুক্তির আনন্দ। কিন্তু এ আনন্দ সোজাপথে আসেনি। আসুন সেই অসম লড়াইয়ের কাহিনি জেনে নিই। ১৯৯৮ সালে ম্যাসাচুসেটসের ক্লার্কস ইউনিভার্সিটি থেকে ডাবল মেজর করে ভারতে ফিরে আসার পর আয়েশা কাপুর যোগ দিয়েছিলেন ই-কমার্স খাতে, যা তখন এ দেশে সবে মাথা তুলছে। খুব শিগগিরি বিজনেস হেডের পদে পৌঁছোতেও কোনও অসুবিধে হয়নি তার। কিন্তু দশ বছরের মধ্যেই ছবিটা পাল্টে গেল - যখন তাঁর সেক্সুয়াল ওরিয়েন্টেশনের কথা জানাজানি হয়ে গেল। এর ফলে তাকে চাকরি ছাড়তে হয়। আয়েশার সঙ্গী ছিলেন একজন মহিলা। পরে স্বাধীনভাবে ব্যবসা করে তিনি ভারতের কর্পোরেট জগতে দারুণ সফল ঠিকই, কিন্তু নিজের সঙ্গীকে নিয়ে সামাজিক ও পারিবারিক কোনও অনুষ্ঠানে যেতে তাঁকে সমস্যায় পড়তে হয়।

২০১৩ সালে ভারতের এই সুপ্রিম কোর্টই দিল্লি হাইকোর্টের একটি আদেশ খারিজ করে দিয়ে বলেছিল ইন্ডিয়ান পিনাল কোডের ৩৭৭ ধারা (যাতে সমকামিতা একটি শাস্তিযোগ্য অপরাধ) বাতিল করার কোনও অধিকার আদালতের নেই, কারণ সে দায়িত্ব পার্লামেন্টের। সেই রায়ের বিরুদ্ধেই সুপ্রিমকোর্টের শরণাপন্ন হন বিভিন্ন ক্ষেত্র থেকে আসা দেশের পাঁচজন সেলিব্রিটি, যাঁদের মধ্যে অন্যতম আয়েশা কাপুর। তাঁদের পিটিশনে তাঁরা সুপ্রিম কোর্টেরই নিজেদের রুলিং পুনর্বিবেচনার আর্জি জানান। এই পাঁচজন তারকার আইনি লড়াইয়ের সুবাদেই যে আজ ভারতের লক্ষ লক্ষ মানুষ তাঁদের নিজেদের স্বাভাবিক প্রবৃত্তি অনুযায়ী জীবন যাপনের অধিকার পেলেন, তা নিয়ে কোনও সংশয় নেই। কিন্তু কারা এই পাঁচজন, তাঁদের কথা খোদিত করে না-রাখলে বড়োই অবিচার হবে।

(১) নভতেজ সিং জোহর : ৫৯ বছর বয়সি নভতেজ সিং জোহর ভারতের একজন বিখ্যাত ধ্রুপদী নৃত্যশিল্পী, ভারতনাট্যম নৃত্যে অসাধারণ অবদানের জন্য সঙ্গীত নাটক অ্যাকাডেমির পুরস্কারেও ভূষিত তিনি। গত দুই দশকেরও বেশি সময় ধরে যে সঙ্গীর সঙ্গে রয়েছেন তিনি, তাঁর সঙ্গে মিলেই সুপ্রিমকোর্টে পিটিশনটি দাখিল করেছিলেন তিনি। তাঁর যুক্তি ছিল, ভারতের সংবিধান যে জীবনের অধিকার ও ব্যক্তিগত স্বাধীনতার অঙ্গীকার করে, ৩৭৭ ধারা তার পরিপন্থী। (২) সুনীল মেহরা : সাংবাদিক সুনীল মেহরা (৬৩) একসময় ম্যাক্সিম ম্যাগাজিনের ভারতীয় সংস্করনের সম্পাদক ছিলেন, তাঁর সঙ্গে নভতেজ সিং জোহরের দেখা হয়েছিল সেই ১৯৯৪ সালে। প্রথম দেখা হওয়ার ছ-মাস পর থেকেই তাঁরা একসঙ্গে থাকতে শুরু করেন, সেই জুটি আজ প্রায় পঁচিশ বছর পরেও ভাঙেনি। সুপ্রিমকোর্টে দাখিল করা পিটিশনে অন্যতম স্বাক্ষরকারী ছিলেন সাংবাদিক সুনীল মেহরাও। (৩) রিতু ডালমিয়া : রিতু ডালমিয়া (৪৫) ভারতের নামী সেলিব্রিটি শেফদের একজন। তার 'ডিভা' রেস্তোরাঁ চেইন ভারতে সেরা ইটালিয়ান খাবারের অন্যতম ঠিকানা বলে ধরা হয়। রিতুর জন্ম কলকাতায়, শহরের বেশ রক্ষণশীল একটি বনেদি মারোয়াড়ি পরিবারে। তিনি নিজেকে পরিচয় দেন লেসবিয়ান হিসাবে। তিনি যে লেসবিয়ান সে কথা নিজের পরিবারের কাছে ঘোষণা করেছিলেন একদিন ডিনারের টেবিলে খেতে বসে। তার বাবা-মাও সেটা সহজভাবে মেনে নিতে পারেননি। (৪) আমন  নাথ : এই পিটিশনে যুক্ত ছিলেন ৬১ বছর বয়সি আমন নাথ। যিনি ভারতের নিমরানা হোটেল চেইনসের অন্যতম প্রতিষ্ঠাতা ও কর্ণধার। তবে শুধু হোটেলিয়ার হিসাবেই নয়, শিল্পরসিক ও ইতিহাসবিদ হিসাবেও তার খ্যাতি দুনিয়াজোড়া। শিল্পকলা, ইতিহাস, স্থাপত্য ও ফোটোগ্রাফির মতো বহু বিষয়ে তিনি অজস্র বই লিখেছেন। (৫) আয়েশা কাপুর : তিনি ছিলেন সুপ্রিম কোর্টে দাখিল করা পিটিশনের পঞ্চম মুখ। ই-কমার্সের জগৎ ছেড়ে দেওয়ার পর আয়েশা এখন যুক্ত ফুড অ্যান্ড বিভারেজ ইন্ডাস্ট্রিজের সঙ্গে। আর সেখানেও তিনি ভীষণ সফল। এই যে ভারতের এলজিবিটিরা ৩৭৭ ধারাকে বিলুপ্ত করে নিজেদের স্বাধীন ইচ্ছা অনুযায়ী জীবনযাপনের অধিকার পেলেন, তার জন্য তাঁরা অবশ্যই এই পাঁচজনের কাছে কৃতজ্ঞ থাকবেন।

আইনটা সত্যিই অনেকখানি এগিয়ে দিল। বাকিটা আমাদেরই করে নিতে হবে। কিন্তু আইন কবেই-বা আমাদের সচেতন করতে পেরেছে ! আমরা কী পারব ওদের দেখে মুখ টিপে হাসি বন্ধ করতে ? আমরা কী পারব ওদের ব্যঙ্গ-বিদ্রুপ করা বন্ধ করতে ? এফিমিনেট ছেলেটিকে দেখে বলব না তো 'হাফ লেডিজ' ? আমরা LGBT সন্তানের যৌন স্বাধীনতায় বাধা হয়ে দাঁড়াব না তো ? আমরা জোর করে ছেলে বা মেয়ে বানাতে চাইব না তো তাঁকে ? ওদের স্বাধীনতা মেনে নেব তো হাসিমুখে ? তাঁদের মানুষের সম্মান দেব তো ? “Gay sex is not a crime. Gay sex is legal in India now.” -- আপাতত আইন পাশে রইল, সেটাও কম বড়ো আত্মরক্ষার অস্ত্র নয়। তবে আইন তাঁদের পক্ষে থাকলেও বিপদ একেবারে কেটে গেছে একথা বলা যায় না। ভারতীয় জনতা দলের সভাপতি রাজনাথ সিংহ স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছেন – “We will state (at an all-party meeting if it is called) that we support Section 377 because we believe that homosexuality is an unnatural act and cannot be supported.” রাষ্ট্রীয় সেবক সংঘ (আরএসএস) তাঁদের অবস্থানও স্পষ্ট করে বলে দিয়েছে –“Homosexuality Not A Crime, But It's Not Natural. Gay marriage and relationship are not compatible with nature and are not natural, so we do not support this kind of relationship. Traditionally, India's society also does not recognize such relations." অতএব চলার পথে ফুল ছড়ানো দেখা গেলেও রক্তাক্ত হওয়ার মতো কাঁটাও থেকে যাচ্ছে !

পরিশেষে বলব, সমকামী ও রূপান্তরকামীদের উপেক্ষা করা অনুচিত। কারণ সেটা হবে অমানবিক এবং বর্বরোচিত আচরণ। উদার, সংশয়হীন, ন্যায়নিষ্ঠ মানসিকতা নিয়ে আসতে হবে সকলকেই। বন্ধুত্বের অধিকার নিয়ে এদের পাশে এসে দাঁড়াতে হবে। পুরুষ হিসাবে আমার কিছু পুরুষ ও নারী বন্ধু থাকতে পারলে কয়জন সমকামী বন্ধু থাকবে না কেন ? মানুষের মধ্যে শতকরা প্রায় ৫ ভাগ থেকে ১২ ভাগ সমকামিতার সাথে যুক্ত বলে পরিসংখ্যানে পাওয়া গেছে। কাজেই সমকামিতার এই বাস্তবতাকে অস্বীকার করার চেষ্টা মূর্খামি এবং গোয়ার্তুমি। এখন মিলিয়ন ডলারের প্রশ্ন হল, সমকামিতাকে ব্যাখ্যা করার সঠিক বৈজ্ঞানিক মডেল জীববিজ্ঞানে আছে কি না। নাকি কেবল সমকামিতা অস্বাভাবিককিংবা ব্যতিক্রমইত্যাদি বলে সেমিনারের পর সেমিনার করে যাব, লম্বা-চওড়া বক্তৃতা দেব ? এ প্রসঙ্গে জীববিজ্ঞানী অধ্যাপক জোয়ান রাফগার্ডেনের উক্তিটি খুবই প্রাসঙ্গিক –“My discipline teaches that homosexuality is some sort of anomaly. But if the purpose of sexual contact is just reproduction, then why do all these gay people exist? A lot of biologists assume that they are somehow defective, that some development error or environment influence has misdirected their sexual orientation If so, gay and lesbian people are mistake that should have been corrected a long time ago (thru Natural selection), but this hasn’t happened. That’s when I had my epiphany. When a scientific theory says something wrong with so many people, perhaps the theory is wrong, not the people”.

=======================================
কৃতজ্ঞতা : (১) যৌনতা ও সংস্কৃতি সুধীর চক্রবর্তী, (২) সমকামিতা অভিজিৎ রায়, (৩) অন্তহীন অন্তরীণ প্রোষিতভর্তৃকা সোমনাথ বন্দ্যোপাধ্যায়, (৪) পুরুষ যখন যৌনকর্মী অজয় মজুমদার ও নিলয় বসু।

অনির্বাণ বন্দ্যোপাধ্যায়


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন